জনপ্রিয় পোস্টসমূহ

সোমবার, ২২ সেপ্টেম্বর, ২০১৪

গঠনমূলক সমালোচনা

গঠনমূলক সমালোচনা ব্যক্তির বাস্তবতাকে উপস্থাপন করে এবং এরই মাধ্যমে ব্যক্তি তার কর্ম সম্পর্কে অভিহিত হতে পারেন কিন্তু আমাদের দেশে সমালোচনা করা মানেই ব্যক্তির শুধুমাত্র খারাপ দিকই তুলে ধরা হয় এমন একটি ধারণার প্রবণতা আছে। আমি কিছু দিন যাবত বাংলাদেশের একজন বড় মাপের বুদ্ধিজীবীর খারাপ দিন গুলো জানার অনেক চেষ্টা করে ব্যর্থ হয়েছি কেননা আমাদের দেশের মন্ত্রী, এমপি, প্রধানমন্ত্রী, সরকারী আমলা কিংবা বুদ্ধিজীবীদের নিয়ে সমালোচনার অধিকার নাই। ফলে সাধারণ জনগণ তাদেরকে ঈশ্বর বলে ক্ষেত্র বিশেষে অভিহিত করে। কিন্তু তাদের ভুল গুলো নিয়ে যদি সাধারণ জনগনের কিংবা লেখকদের গঠনমূলক সমালোচনা করার অধিকার দেয়া হত তাহলে হয়ত তারা তাদের ভুল গুলো সহজেই বুঝতে পারতো এবং পরবর্তীতে ভালো কাজ করার প্রতি উদ্ধুদ্ধ হত...এতে করে বাংলাদেশ অনেক উপকৃত হত বলে আমি মনে করি। কিন্তু তা তো সম্ভবই নয় বরং করলে হিতে বিপরীত...আর এই হিতে বিপরীতের সুযোগ নিয়েই রচিত হচ্ছে তাদের কল্প কথা...আর যারই ফল আজ আমাদের জাতি হিসেবে এত হতাশা...জাতি হিসেবে তাদের গঠনমূলক সমালোচনার অধিকার কেন পাবো না তা আমার মাথায় ঢুকে না কোন ভাবেই...হয়ত বলার মানসিকতাটাকেও আমরা হারিয়ে ফেলেছি...আমি হারিয়ে ফেলেছি বলবো না বরং আমরা আমাদের বিবেক স্বত্তাকে তাদের কাছে বিক্রি করে দিয়েছি বলবো...গঠনমূলক সমালোচনা মানুষকে সঠিক পথে রাখে কিন্তু এদেশের গঠনমূলক সমালোচনাকে বস্তা বন্দি লাশ করে রাখা হয়েছে এবং হচ্ছে...যা আমার দৃষ্টিতে মোটেও শোভনীয় না বীর বাঙ্গালী জাতির জন্য...আশা করি একদিন আমরা গঠনমূলক সমালোচনার অধিকার পাবো এবং আমি এদেশের মন্ত্রী, এমপি, সরকারী আমলা কিংবা বুদ্ধিজীবীদের গঠনমূলক সমালোচনা করতে পারবো...কেননা আমি এদেরকে নিয়ে গঠনমূলক সমালোচনা করতে উদগ্রীব হয়ে অপেক্ষা করছি...
   জয় বাংলা♥  
   জয় হোক গঠনমূলক সমালোচনাকারীদের♥  

কোন মন্তব্য নেই: