জনপ্রিয় পোস্টসমূহ

সোমবার, ২২ সেপ্টেম্বর, ২০১৪

পুঁজিবাদ, গণতন্ত্র কিংবা ধর্মীয় উগ্রবাদ

আমি মনে করি জাতি হিসেবে আমরা এখনও পুঁজিবাদ, গণতন্ত্র কিংবা ধর্মীয় উগ্রবাদকে সঠিক ভাবে সংজ্ঞায়িত করতে শিখিনি...যদিও এখানে নিজেদের দোষ আমি দিবো না কেননা একশ্রেণী তাদের নিজেদের স্বার্থে আমাদেরকে শিখতে দেয় নি...কিন্তু তারপর উচিত ছিল আমাদের শেখা...কেননা আমরা এখন আর ঊনবিংশ শতকে নাই, সব সময় মনে রাখা উচিত আমরা একাবিংশ শতকের এক আধুনিক সংস্কারের ফল (মানুষ)...আমরা যদি এখনও আমাদের অধিকার সম্পর্কে সচেতন না হয় তাহলে তো এরা সুযোগ খুঁজবেই...তাই সব থেকে বড় প্রয়োজন নিজ জায়গা থেকেই নিজ অধিকার রক্ষায় কাজ করা কিংবা প্রয়োজনে বিপ্লব করা...আমি মনে করি তাহলেই কেবলমাত্র পুঁজিবাদ কিংবা ধর্মীয় উগ্রবাদ তাদের অবস্থান সম্পর্কে সচেতন হবে এবং কর্তৃক করার সাহসিকতা হারাবে...আর যখনই পুঁজিবাদ এবং ধর্মীয় উগ্রবাদ তাদের কর্তৃত্ব হারাবে তখনই জয় হবে গণতন্ত্র নামক মানব আধিকারের...আমিও সেই অপেক্ষাতে থাকলাম...কেননা যে দেশের ১৬ কোটি মানুষের ৯০ ভাগই মধ্য শ্রেণী থেকে দারিদ্র শ্রেণীর অন্তর্গত সেখানে আর যায় হোক শোষকদের ভুমিকা রহিত হবে এটাই আশা করাই যায়...হয়ত আমি দেখতে পারব না কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম দেখবে আমি এইটাই মনে প্রাণে বিশ্বাস করি...
        
  জয় বাংলা  
  জয় হোক এদেশের  
  গণতন্ত্রের  
  নিপাত যাক  
  পুঁজিবাদ  
  ধর্মীয় উগ্রবাদ  
       ♥ ♥

কোন মন্তব্য নেই: